Saturday , August 24 2019

সৌদি আরবে নিহত বাংলাদেশি ৩ হাজির পরিচয় মিলছে

সৌদি আরবের মক্কায় তিন বাংলাদেশি হাজির মৃ*ত্যু হয়েছে। বাংলাদেশ হজ অফিস জানিয়েছে, মৃ*ত ওই তিন হাজির পরিচয় নিশ্চিত হওয়া গেছে।
নিহতরা হলেন- বগুড়ার সোনাতলা উপজেলার সালজার রহমান (৬১)। তার পাসপোর্ট নম্বর-BX0265796। কুমিল্লার মুরাদনগর উপজেলার আবুল হাশেম (৬১)। তার পাসপোর্ট নম্বর-BQ0104414 এবং ঢাকার পল্লবীর সেলিম (৫৬)। তার পাসপোর্ট নম্বর-BK0577564।

সৌদি আরবে বাংলাদেশ হজ মিশনের কাউন্সিলর মো. মাকসুদুর রহমান বলেন, সরকারি ব্যবস্থাপনায় আসা বাংলাদেশি হজ যাত্রীদের জন্য সকল ব্যবস্থা করা হয়েছে। বাংলাদেশ হজ অফিস ৪০০ জন মৌসুমি হজ কর্মী নিয়োগ করেছে। পাশাপাশি প্রশাসনিক কর্মকর্তা, চিকিৎসক, ফার্মাসিস্ট, নার্সসহ পাঁচ শতাধিক কর্মকর্তাও নিয়োগ দেয়া

এদিকে চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ৭৯৮ জনের হজ করার কথা রয়েছে। তবে পবিত্র হজ পালন করতে এখন পর্যন্ত ৩৯ হাজার ৯৫৩ জন হজযাত্রী মক্কা ও মদিনায় পৌঁছেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৪ হাজার ১৮৫ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩৫ হাজার ৭৬৮ জন।

অন্যদিকে এবারের হজকে সামনে রেখে পবিত্র কাবা শরিফের বাইরে মিনা, মুজদালিফা, আরাফাত এবং জামারাতের পবিত্র জায়গাগুলোতে শেষ মুহূর্তে চলছে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। সৌদির সরকারের পাশাপাশি বাংলাদেশে থেকে আসা হাজিদের সুবিধার জন্য প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশের হজ মিশন।