রাশিয়া বিশ্বকাপে যে পরিমাণ অর্থ পাবে চ্যাম্পিয়ান দল?জানলে চমকে যাবেন

একবারে শেষ প্রান্তে চলে এসরে রাশিয়া ফুটবল বিশ্বকাপ। এরি মধ্যে ৩২ দলের মধ্যে থেকে ফাইনালে স্থান করে নিয়েছে ২ টি দল,এক হচ্ছে ফ্যান্স অপরটি দলটি হচ্ছে ক্রোয়েশিয়া।বিশ্বকাপের উন্মদনা শুরু হয়েছিল বিশ্বকাপ শুরুর মাস ছয়েক আগে থেকেই। তবে উন্মাদন জমে উঠে বিশ্বকাপ উদ্বোধনের পর থেকেই। প্রিয় দল, খেলোয়ার, বিজয় উদযাপন নিয়েই মত্ত্ব ছিল পুরো বিশ্ব।

বিশ্বকাপের বিদায় ঘন্টা বেজে গেছে একে একে গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল শেষ করে এখন অপেক্ষা শুধুই ফাইনালের।

এবারের বিশ্বকাপে মোট পুরস্কার মূল্য ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। পুরস্কারে ফিফার দেয়া তথ্য অনুযায়ী মূল পর্বে সুযোগ পাওয়া সবকটি দলই শুধু খরচ-বাবদ ১.৫ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশী টাকা যা প্রায় ১২ কোটি ৬১ লাখ। যার মধ্যে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া দলগুলি পাবে আরো ৮ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশী টাকা যা ৬৭ কোটি ২৬ লাখ টাকা।

এদিকে সবাইকে অবাক করে দিয়ে রাশিয়া বিশ্বকাপ থেকে একে একে বিদায় নিয়েছে রোনালদো, মেসি, নেইমাররা। আর প্রথম বারে মত ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। তারা সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের মোকাবেলা করবে।

রাশিয়া বিশ্বকাপে যে দল রানার্স আপ হবে অর্থাৎ ক্রোয়েশিয়া এবং ফ্রান্স ম্যাচের পরাজিত দল পাবে ২৮ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২৩৫ কোটি ৪১ লাখ টাকা। আর বিশ্ব চ্যাম্পিয়নরা পাবেন ৩৮ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশী মুদ্রায় যার মূল্য প্রায় ৩১৯ কোটি ৪৯ লাখ টাকা।

আগামীকাল বাংলাদেশ সময় রাত ৯ টায় মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও ফ্রান্স। সে মতেই প্রস্তত হচ্ছে ফ্রান্স-ক্রোয়েশিয়া সহ পুরো বিশ্বই।বিশ্ব পাবে কি নতুন চ্যাম্পিয়ন দল তার জন্য অপেক্ষা করতে হবে রেফারির শেষ বাশি বাজা পর্যন্ত।

Check Also

জিম্বাবুয়ের কাছে লজ্জাজনক ভাবে হেরে গেল বাংলাদেশ

জিম্বাবুয়েকে ওয়ানডে সিরিজ হোয়াইটওয়াশ করার পর  । জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজ  এর ১ম টেস্টে খেলতে …