Tuesday , July 16 2019

বিশ্বকাপে টুর্নামেন্ট সেরা সাকিব, সেরা অধিনায়ক উইলিয়ামসন!

বাংলাদেশের টাইগাররা সেমিফাইনালে খেলার লক্ষ্য নিয়ে এবারের বিশ্বকাপে অংশ নিয়েছিল। কিন্তু বিদায় নিতে হয়েছে লিগ পর্ব থেকেই। লিগ পর্বের ৯ ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জয় পেয়েছে বাংলাদেশ। এছাড়া একটি ম্যাচ পরিত্যক্ত হয় বৃষ্টিতে। সবমিলিয়ে ৭ পয়েন্ট নিয়ে তালিকার অষ্টম অবস্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ হয়েছে টাইগারদের।

এদিকে বিশ্বকাপের লিগ পর্ব থেকে বিদায় নিলেও বিশ্বকাপজুড়ে উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান। ব্যাটে-বলে সমানতালে আলো ছড়িয়েছেন তিনি।

আট ম্যাচে তুলে নিয়েছেন দুটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরি। বাকি ম্যাচটিতে আউট হয়েছেন ৪১ রানে। সবমিলিয়ে ৮৬.৫৭ গড়ে সাকিবের নামের পাশে রয়েছে ৬০৬ রান। এছাড়া বল হাতে নিয়েছেন ১১ উইকেট। তাতে এবারের বিশ্বকাপে সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে আছেন সাকিব।

আহ ১৪ জুলাই রবিবার ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামছে প্রায় দেড় মাস ধরে ইংল্যান্ড ও ওয়েলসের চলমান বিশ্বকাপের ১২তম আসরের। এদিন রাতেই জানা যাবে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়দের নাম।

তার আগেই এই বিষয়টি নিয়ে চুলচেরা বিশ্লেষণ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম গালফ নিউজ।

এদিকে তাদের মতে, এবারের বিশ্বকাপের সেরা ব্যাটসম্যান ভারতের রোহিত শর্মা, বোলার অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, অলরাউন্ডার বাংলাদেশের সাকিব আল হাসান এবং সেরা অধিনায়ক নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

এদিকে বিশ্বকাপ নিয়ে করা গালফ নিউজের বিশ্লেষণে অংশ নিয়েছেন ৫ সদস্যের বিশ্লেষক প্যানেল।

এই পাঁচজনের ভোটে বাছাই করা হয়েছে সেরা খেলোয়াড়। তাদের ভোটে সেরা ব্যাটসম্যান হওয়ার দৌড়ে উইলিয়ামসনকে ৩-২ ভোটের ব্যবধানে হারিয়ে দিয়েছেন রোহিত। তবে সেরা বোলার নির্বাচনে পাঁচটি ভোটই পড়েছে মিচেল স্টার্কের বক্সে। সেরা অলরাউন্ডারের বিবেচনায় সাকিবও পেয়েছেন পাঁচটি ভোট।

এদিকে সেরা ফিল্ডার বাছাই করতে গিয়ে অবশ্য দ্বিধা-দ্বন্দ্বে পড়েছে গালফ নিউজের বিশেষজ্ঞ প্যানেল। ফিল্ডার বাছাইয়ের ক্ষেত্রে শেষ পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি তারা।

পাকিস্তানের বিপক্ষে বেন স্টোকস ও অস্ট্রেলিয়ার বিপক্ষে মার্টিন গাপটিলকে ভোট দেন দুজন করে বিশ্লেষক। অন্যজন বেছে নিয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে রবীন্দ্র জাজেদার ক্যাচটিকে।

বিশ্বকাপের সেরা অধিনায়ক হওয়ার দৌড়ে ভারতের বিরাট কোহলিকে হারিয়ে দিয়েছেন উইলিয়ামসন। আরেকটি ক্ষেত্রেও ভারতকে পরাজিত করেছে কিউইরা। বিশেষজ্ঞ প্যানেলের ভোটে ভারত ও নিউজিল্যান্ডের জার্সির মধ্যে সেরার প্রতিযোগিতা হয়। সেখানে সেরা মনোনীত হয়েছে নিউজিল্যান্ডের জার্সি। আর সবচেয়ে খারাপ বলে বিবেচিত হয়েছে ভারতের গেরুয়া রঙের অ্যাওয়ে জার্সিটি।