Saturday , August 24 2019

বাংলাদেশি হিসেবে প্রথম বিশ্বকাপের সেরা একাদশে সাকিব

বিশ্বকাপের সেরা ক্রিকেটারের খেতাব পান নি। তবে আইসিসির দেয়া সেরা একাদশে জায়গা করে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সর্বোচ্চ চার ক্রিকেটার আছে ইংল্যান্ড দলের।

বিশ্বকাপ শুরুর আগে তাকে নিয়ে হয়েছে নানা আলোচনা সমালোচনা। তবে বিশ্বকাপে ভিন্ন এক সাকিবকে দেখলো ক্রিকেট বিশ্ব। শুধু টাইগার সমর্থকরাই নয়, সাকিব বন্দনায় ভেসেছে গোটা ক্রিকেট দুনিয়া।

জাদুকরী পারফরম্যান্সে পুরো বিশ্বকে মুগ্ধ করেছেন সাকিব। মুগ্ধতার শুরুটা দক্ষিণ আফ্রিকার বিপক্ষের প্রথম ম্যাচ দিয়ে। ব্যাট হাতে ৭৫ রানের পাশাপাশি নিয়েছেন ১ উইকেট।

এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে ২ উইকেটের সাথে ৬৭ রান। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে সাকিব খেললেন নিজেদের ক্যারিয়ারের দারুণ একটি ইনিংস। ১২১ রান আর ২ উইকেট নিয়ে ছিলেন। সব মিলিয়ে ৮ ম্যাচে টুর্নামেন্টে সর্বোচ্চ গড় ৮৬’তে তিনি করেছেন ৬০৬ রান। আছে ২ সেঞ্চুরি ও ৫ ফিফটি।

পাশাপাশি নিয়েছেন ১১ উইকেটও। টুর্নামেন্ট সেরার অন্যতম দাবিদার হলেও, শেষ পর্যন্ত পুরস্কার গেছে কেইন উইলিয়ামসনের হাতে।

তবে বিশ্বকাপের সেরা একাদশে ঠিকই আছেন সাকিব। যেখানে ওপেনার হিসেবে আছেন জেসন রয় ও রোহিত শর্মা। তিনে অধিনায়ক কেইন উইলিয়ামসন। চার ও পাঁচে যথাক্রমে জো রুট ও সাকিব আল হাসান।

এরপর ফাইনালের ম্যাচ সেরা বেন স্টোকসের। উইকেটরক্ষক অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি। আর দলের চার পেসার হলেন, মিচেল স্টার্ক, জোফরা আর্চার, লোকি ফার্গুসন ও জাসপ্রিত বুমরাহ।

এই প্রথমবারের মত বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন কোনো বাংলাদেশি ক্রিকেটার।