আশা জাগাচ্ছেন জাকির-শান্ত, ম্যাচ বাঁচাতে পারবে বাংলাদেশ ‘এ’?

উপসংহার টানার অবকাশ নেই। এখনো অনেক কিছুই ঘটে যেতে পারে। ভারতীয় ‘এ’ দলের কাছে হার এড়ানো এখনো কঠিন বাংলাদেশ ‘এ’ দলের।

তবে আজ বৃহস্পতিবার তৃতীয় দিন শেষের খবর, শুরুর ধাক্কা সামলে অনিশ্চিত অবস্থা থেকে খুব না হলেও অবস্থার খানিক উন্নতি ঘটেছে মোহাম্মদ মিঠুন বাহিনীর।

প্রথম ইনিংসে ৩৫৩ রানে পিছিয়ে ইনিংস পরাজয় এড়ানোর কঠিন চ্যালেঞ্জ এর মুখোমুখি হয়ে তৃতীয় দিন শেষে ভালোই জবাব দিচ্ছে মিঠুনের দল। কক্সবাজারের শেখ কামাল স্টেডিয়ামে ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে আজ তৃতীয় দিন শেষে ১৮১ রানে পিছিয়ে মিঠুনের দল।

উল্লেখ্য, দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ ‘এ’ দল পিছিয়ে ছিল ২৯৩ রানে। ভারতীয় ‘এ’ দল বুধবার দিন শেষে করেছিল ৫ উইকেটে ৪০৪ রান। সেখান থেকে আরও ৬১ রান যোগ করে বৃহস্পতিবার লাঞ্চের আগে প্রথম ইনিংস ঘোষণা করেন ভারত ‘এ’ দল অধিনায়ক অভিমন্যু ইশ্বরন।

প্রথম ইনিংসে মাত্র ১১২ রানে অলআউট বাংলাদেশ ‘এ ’ দলের প্রথম কাজ হয়ে দাড়ায় ইনিংস পরাজয় এড়িয়ে ভারতীয়দের দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামানো। সে কঠিন মিশনে দরকার পড়ে ৩৫৪ রান।

সে চ্যালেঞ্জের মুখে দারুন ব্যাটিং করেছেন দুই তরুণ জাকির হাসান ও নাজমুল হোসেন শান্ত। দ্বিতীয় উইকেটে তারা দু’জন জুড়ে দিয়েছেন অবিচ্ছিন্ন ১০১ রান।

এর আগে মাহমুদুল হাসান জয় আর জাকির হাসান প্রথম উইকেটে তুলে দিয়েছেন ৭১ রান। মাহমুদুল হাসান জয় ১৩১ মিনিটে ৮৮ বলে ২১ রানে সাজঘরে ফিরলেও জাকির হাসান ৮১ আর নাজমুল শান্ত ৫৬ রানে অপরাজিত রয়েছেন।

জাকির ২৬২ মিনিটে ১৭৩ বলে ৮ বাউন্ডারি ও ২ ছক্কায় ওই ইনিংসটি সাজান। আর শান্তর ইনিংসটি গড়ে ওঠে আড়াই ঘণ্টায় ১২৪ বলে ৭ বাউন্ডারিতে।

এখন দেখার বিষয়- স্বাগতিক ‘এ’ দল শেষ পর্যন্ত কি করে? হাতে থাকা ৯ উইকেট নিয়ে আগামীকাল শুক্রবার সারাদিন উইকেটে কাটিয়ে ম্যাচ বাঁচাতে পারবেন জাকির, শান্ত, মুমিনুল, মিঠুন ও মোসাদ্দেকরা?