চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করেছে আরব আমিরাতের ‘লুনার রোভার’

চাঁদের উদ্দেশে প্রথম মহাকাশযান পাঠিয়েছে সংযুক্ত আরব আমিরাত। স্থানীয় সময় সকাল ১১.৩৮ মিনিটে এটি যাত্রা শুরু করে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব তিন লাখ ৩৪ কিলোমিটারেরও বেশি।

সংযুক্ত আরব আমিরাতে জনপ্রিয় ইংরেজি দৈনিক খালিজ টাইমস তাদের প্রতিবেদনে জানিয়েছে, এ অভিযান সফল হলে চতুর্থ দেশ হিসেবে এবং আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদে পা রাখবে সংযুক্ত আরব আমিরাতের এই লুনার রোভার।

আমিরাতের পাঠানো রোভারটির নাম দেওয়া হয়েছে ‘দ্য রশিদ রোভার’ – দুবাইয়ের সাবেক শাসক শেখ রশিদ বিন সাইদ আল মাখতুমের নামে এটির নামকরণ করা হয়েছে।

২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত চন্দ্রাভিযানের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়। দীর্ঘ প্রচেষ্টার পর আজ রবিবার সফলভাবে যাত্রা শুরু করেছে দ্য রশিদ রোভার।

গাল্ফ নিউজ জানিয়েছে, আমিরাতের তৈরি রশিদ রোভারটি জাপানের তৈরি লুনার ল্যান্ডারে করে পাঠানো হয়েছে চাঁদের উদ্দেশে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে স্পেস এক্স ফ্যালকন নাইন রকেটের মাধ্যমে এটিকে মহাকাশে উৎক্ষেপণ করা হয়।

রোভারটি চাঁদের মাটি, পাথর ও ভূতত্ত্ব নিয়ে গবেষণা করবে এবং ছবি তুলবে। রোভারটির ওজন ১০ কেজি। উচ্চতা ৭০ সেন্টিমিটার, দৈর্ঘ্য ৫০ সেন্টিমিটার ও প্রস্থ ৫০ সেন্টিমিটার।