বৃষ্টির পর সবুজে ছেয়ে গেছে ম’ক্কার পাহাড়

সৌদি আরবের পবিত্র নগরী ম’ক্কার আশেপাশের পাহাড়গুলো সব সময়ই ছিল শুষ্ক। এখানে থাকা পাহাড়গুলোর দিকে তাকালে মনে হতো পাহাড়গুলো

রোদে পুড়ে চৌচির হয়ে গেছে। কিন্তু সেই ম’ক্কা নগরীর আশেপাশের পাহাড়গুলো যেন এক চারণভূমিতে পরিণত হয়েছে। খবর দ্য ন্যাশনাল ই্ইউই।

ম’ক্কা নগরীতে কয়েকদিন ধরে বৃষ্টি চলছিল। বৃষ্টির প্রভাবে শুষ্ক পাহাড়গুলো এখন সবুজে পরিণত হয়েছে। দেখলে মনে হবে এ যেন ম’রুর দেশ ম’ক্কা নয়। ইউরোপের কোনো এক দেশ।

হারাম শরীফের ফেসবুক পেইজে ছবিগুলো শেয়ার করে এর ক্যাপশন দেওয়া হয়ছে, সাম্প্রতিক সময়ের বৃষ্টিতে ম’ক্কায় সবুজের দৃশ্য। সবুজে ছেয়ে যাওয়া পাহাড়গুলোর ছবি অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে উচ্ছাস প্রকাশ করেছেন।

অনেকে আবার ছবি শেয়ার করে কেয়ামতের আলামত হিসেবে উল্লেখ করেছেন। কারণ হাদিসের আলোকে কিয়ামতের যেসব আলামত ভবিষ্যতে ঘটিত হবে এর মধ্যে একটি আরব ভূমি ঝর্ণা ও সবুজ ঘাসে পূর্ণ হয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

হযরত আবূ হূরায়রাহ্‌ (রাঃ) থেকে বর্ণিত- রসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ কিয়ামাত অনুষ্ঠিত হবে না যে পর্যন্ত সম্পদের প্রাচুর্য না আসবে।

এমনকি কোনো ব্যক্তি সম্পদের যাকাত নিয়ে ঘুরবে কিন্তু নেয়ার মত লোক পাবে না। আরবের মাঠ ঘাট তখন চারণভূমি ও নদী-নালায় পরিণত হবে। (সহিহ মু’সলিম, হাদিস নং ২২২৯)