বিমান থেকে নামানোর পর ছুটে গেল গরু, বন্ধ ফ্লাইট

যুক্তরাষ্ট্র থেকে ব্রাহমা জাতের ৩০টি গরু ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামানোর পরই ঘটে গেল লঙ্কাকাণ্ড। এর মধ্যে চারটি গরু ছুটে রানওয়েতে চলে যায়। এক পর্যায়ে গরুগুলো খুঁজে না পাওয়ায় শুরু হয় উদ্ধার

অভিযান। রাতভর অভিযানে নেমে পেরেশানিতে পড়েন সংস্থার কর্মকর্তা কর্মচারীরা। শুধু তাই নয়, গরু নিখোঁজের কারণে মধ্যপ্রাচ্যগামী একটি ফ্লাইট চলাচলও বন্ধ রাখতে হয়।

বিমানবন্দর টার্মিনাল সূত্রে জানা গেছে, বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত ১১ ঘণ্টা অভিযান চলার পর রানওয়ের উল্টো

পাশের জঙ্গল থেকে গরুগুলোকে ধরে আনা হলে ফ্লাইট চলাচলসহ সব কার্যক্রম স্বাভাবিক হয়। শুক্রবার বিকেলে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট থেকে গরুগুলো নামানোর সময় এমন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হয়।

গতকাল শনিবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ উল আহসান বলেন, ইমপোর্ট করা গরুগুলো প্লেন থেকে নামানোর পরে সম্ভবত ট্রাকে উঠানোর সময় চারটি গরু ছুটে যায়। পরে এগুলো খুঁজে নিরাপদ স্থানে নিতে রাত ২-৩টা বেজে যায়।

এদিকে এক জাতের ঘোষণা দিয়ে আরেক জাতের গরু আনায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ৩০টি গরু জব্দ করেছে কাস্টম কর্তৃপক্ষ। শুক্রবার সন্ধ্যার পর এগুলো জব্দ করা হয়।

বিমানবন্দর কাস্টম হাউজের ডেপুটি কমিশনার (প্রিভেনটিভ) মোহাম্মদ আব্দুস সাদেক সাংবাদিকদের জানান, খিলক্ষেতের ডেইরি সান প্রাইভেট লিমিটেড নামের একটি ফার্ম হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের গরু আমদানির ঘোষণা দিয়ে ব্রাহমা জাতের গরুগুলো আমদানি করেছে। এর মধ্যে ১৭টি ষাঁড় এবং ১৩টি গাভী।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র সরকারের নথিতে স্পষ্ট উল্লেখ রয়েছে, গরুগুলো ব্রাহমা জাতের। পরে আমাদের প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তা এসে গরুর জাত নিশ্চিত করেছেন। ঘোষণা বহির্ভূতভাবে আনায় সেগুলো জব্দ করা হয়েছে। সাময়িকভাবে সংরক্ষণের জন্য গরুগুলোকে সাভারের কেন্দ্রীয় গোপ্রজনন ও দুগ্ধ খামারে পাঠিয়ে দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *