মরুভূমি হবে সবুজ, ৪ হাজার কোটি গাছ লাগাবে সৌদি!

বিশ্বজুড়ে জলবায়ু সংকট মোকাবেলায় সৌদি আরব পর্যা’য়ক্রমে চার হাজার কোটি গাছ লাগা’নোর পরিক’ল্পনা করছে। বিষয়টি নিয়ে এরই মধ্যে সৌদি আরব ও পা’কিস্তান একটি সমঝোতা স্মা’রকে সই করেছে। সমঝোতা স্মা’রক অনুযায়ী এ প্রকল্পে সৌদিকে প্রযু’ক্তিগত সহায়তা দেবে পা’কিস্তান।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠা’নের পর সৌদি প্রতিনিধি দলের সঙ্গে এক সংবাদ সম্মে’লনে প্রধানমন্ত্রী ইম’রান খানের জল’বায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ সহকারী মালিক আমিন আস’লাম বলেন, এখন থেকে আনুষ্ঠা’নিকভাবে পা’কিস্তান ও সৌদি আরবের মধ্যে সবুজ কূট’নীতি শুরু হচ্ছে।

তিনি বলেন, পা’কিস্তানের সবুজ দৃষ্টিভঙ্গি বিশ্বজুড়ে সমাদৃত হচ্ছে। বিশ্ব এখন আমাদের সবুজ দৃষ্টিকে মডেল হিসেবে দেখছে। সৌদি আরবের সঙ্গে চুক্তিও হয়েছে এই ভিশনের কারণে।

সৌদি আরব গ্রিন ইনিশি’য়েটিভের অধীনে নিজ দেশে এক হাজার কোটি এবং মধ্যপ্রাচ্যে তিন হাজার কোটি গাছ লাগানোর লক্ষ্য নির্ধারণ করেছে। তারা এ কাজে পা’কিস্তানের দক্ষতা ও অ’ভিজ্ঞতা ভাগ করবে।

অনুষ্ঠানে সৌদি পরিবেশ মন্ত্রণালয়ের সিইও ডক্টর খালিদ বলেন, রিয়াদ গ্রিন ইনি’শিয়েটিভের আওতায় সৌদি আরব ও মধ্যপ্রাচ্যে বড় আকারে বৃক্ষ’রোপণ করতে যাচ্ছে। বৃক্ষ’রোপণ অ’ভিযানকে সফল করতে এক্ষেত্রে পা’কিস্তানের অ’ভিজ্ঞ’তার সদ্ব্যবহার করতে চায় সৌদি সরকার।

তিনি আরও বলেন, পা’কিস্তান সরকা’রের বিলিয়ন ট্রি সুনামি প্র’কল্প বিশ্বজুড়ে প্রশংসিত হচ্ছে এবং এটিকে একটি মডেল হিসেবে নেওয়া হচ্ছে। তাই আম’রা পা’কিস্তানের অ’ভিজ্ঞতা থেকে সহযোগিতা নিতে চাই।

চুক্তির অংশ হিসেবে সৌদি পরিবেশ মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল পা’কিস্তানে পৌঁছে’ছে। দলটি বৃক্ষরোপণে পা’কিস্তানের দক্ষতা’সহ বৃক্ষ’রোপ’ণের স্থান’গুলো পর্যবেক্ষণ করবে।